Monday, January 27, 2020

যদি বাঙাল হিসেবে গর্ব করতেই হয়, সেটা ঢাকার ধানমন্ডিতে দাঁড়িয়ে করবো

আমি একজন সনাতনী। আমি একজন বাঙ্গালী, বিশেষত একজন বাঙাল। প্রত‍্যেকটা আইডেন্টিটি আমার কাছে সমান গুরুত্বের। বাঙাল হিসেবে গর্ব করার মত অনেক কিছুই আছে আমাদের, যা 'অবাঙাল' দের কাছে ঈর্ষণীয়। কিন্তু যেদিন পায়ের তলার মাটি হারিয়েছি, সেদিন থেকে আমাদের এই গৌরবময় ইতিহাস নিয়ে গর্ব করার অধিকার আমরা হারিয়েছি। পরাজিত জাতি যতক্ষণ পর্যন্ত বিজেতাকে পদানত করে নিজের অধিকার ছিনিয়ে নিতে না পারে, ততক্ষণ পর্যন্ত তার গর্ব করার কিছুই থাকতে পারে না।
পরাজিত জাতির মধ্যে যেমন বিনয়-বাদল-দীনেশ-মাস্টারদা জন্মান, সেইরকমই অসংখ্য নেত্রসেন, জ্যোতি বোস, সুজন চক্রবর্তীরাও জন্মগ্রহণ করেন। আমি প্রথম দলেই নাম লিখিয়েছি। যে মাটি আমাকে ঠাঁই দিয়েছে তাকে রক্ষা করা এবং বাপ-ঠাকুরদার হারানো মাটি পুনরায় অধিকার করার জন‍্য‌ই আমার এই লড়াই। মৌলবাদী ইসলামের কারণে আমার প্রতিটি আইডেন্টিটি আজ বিপন্ন। এই লড়াইয়ে আমি সনাতনী মূলের প্রত্যেককে সাথে চাই।
যদি বাঙাল হিসেবে গর্ব করতেই হয়, সেটা ঢাকার ধানমন্ডিতে দাঁড়িয়ে করবো, রমনা কালীমন্দিরে মায়ের পূজা দিয়ে করবো। আমি না পারলে আমার ছেলে, সে না পারলে তার ছেলে করবে। কিন্তু ঘরে একদিন আমরা ফিরবোই। ততদিন শুধুই লড়াই, শুধুমাত্র লড়াই।

No comments:

Post a Comment