Sunday, August 11, 2019

শিয়ালদহ রেল স্টেশন‌ই বাঙালি-হিন্দু নির্যাতনের আদর্শ স্মারক

দেশভাগের সময় থেকে আজ পর্যন্ত বাংলাদেশে বাঙালি হিন্দুদের যে অত্যাচারের শিকার হতে হয়েছে, তার থেকে বড় মানবাধিকার লঙ্ঘনের ইতিহাস এই পৃথিবীতে আর নেই। হিন্দু হলোকাস্টের স্মৃতিস্বরূপ একটা মনুমেন্ট এই পশ্চিমবঙ্গে থাকার দরকার ছিলো না? আপনারা সেই ভয়াবহ স্মৃতি ভুলে যেতে চান? আগামী প্রজন্মেকে সেই ইতিহাস ভুলিয়ে দিতে চান?ইতিহাসকে ভুলিয়ে দেওয়ার অর্থ আগামী প্রজন্মকে সেই একই  ঐতিহাসিক পরিস্থিতির শিকার হ‌ওয়ার‌ দিকে ঠেলে দে‌ওয়া।

হিন্দু সংহতি সেই ইতিহাস ভুলতে দেবে না। আমরা মনে করি এই ইতিহাস থেকে শিক্ষা নিয়ে বাঙালি হিন্দু আবার ঘুরে দাঁড়াবে, যেভাবে ১৯৪৬ এ গোপাল মুখার্জীর নেতৃত্বে রুখে দাঁড়িয়েছিলো। বাঙালি হিন্দু যে জ্বলন্ত আগ্নেয়গিরি, নির্মম-নিষ্ঠুর ভিসুভিয়াস্ - এই উপলব্ধি বাঙালি হিন্দুর না হলেও সুরাবর্দী সহ মুসলিম গুন্ডাদের সেদিন নিশ্চিতরূপে হয়েছিলো। মাথায় হাত দিয়ে লালবাজারে বসে পড়েছিলেন তিনি। বাঙালি আজ উদাসীন, হতাশ তার কারণ বাঙালির ইতিহাস বিস্মৃতি। এই ইতিহাস ভুলতে দেওয়া যাবে না।

দেশভাগের শিকার বাঙালি হিন্দুর উপরে অবর্ণনীয় অত্যাচারের স্মৃতি বহন করবে এই রকম একটা মনুমেন্ট এই কলকাতায় চাই ই চাই। আমার ধারণা এই ইতিহাসের সবথেকে বড় সাক্ষী এই শিয়ালদহ রেল স্টেশন। শিয়ালদহ রেল স্টেশন‌ই সেই আকাঙ্ক্ষিত মনুমেন্ট হতে পারে। আসুন, শিয়ালদহ রেল স্টেশনকে #ডঃ_শ্যামাপ্রসাদ_মুখার্জী_টার্মিনাস্ নামকরণ করার মাধ্যমে তাকে বাঙালি হিন্দুদের ইতিহাসের একটা গুরুত্বপূর্ণ অধ্যায়ের স্মারক হিসেবে গড়ে তোলার দিকে একধাপ এগিয়ে যাই।

No comments:

Post a Comment