Sunday, October 18, 2015

ভারতের আইনও এই ভগবানের মত

দুই ভাই ছিল৷ বড় ভাই ধর্মভীরু, দেব-দ্বিজে চরম ভক্তি৷ এদিকে ছোট ভাই ততটাই নাস্তিক৷ একদিন ঘটনাচক্রে দুই ভাই বাড়ি থেকে অনেক দূরে এমন এক জায়গায় আটকে গেল, যেখান থেকে সেই রাতে বাড়ি ফেরার কোন ব্যবস্থা নেই৷ অগত্যা কি করা যায়! দুজনে মিলে রাত কাটানোর একটা আস্তানা খুঁজতে লাগলো৷ অনেক খোঁজাখুঁজির পরে একটা মন্দিরের সন্ধান পাওয়া গেল, যেখানে সেই রাতটা কাটানো যায়৷ রাতে খাওয়া দাওয়ার পর দুই ভাই শুয়ে পড়লো৷ বড় ভাই ভক্তি ভরে দেবমূর্তিকে প্রণাম করে, ভগবানের পায়ের কাছে মাথা রেখে শু'লো৷ এদিকে নাস্তিক ছোট ভাই দাদাকে একটু চুলকে দেওয়ার জন্য একেবারে দেবমূর্তির গায়ে পা তুলে শু'লো৷ বড় ভাই অনেক বুঝানোর চেষ্টা করে বিফল হয়ে অবশেষে একরাশ দীর্ঘ নিঃশ্বাস ফেলে ঘুমিয়ে পড়লো৷

মাঝরাতে হঠাৎ ভগবান বড় ভাইয়ের স্বপ্নে আবির্ভূত হলেন৷ বললেন, 'ভাইকে পা নামিয়ে শুতে বল্, না হলে বিপদ হয়ে যাবে কিন্তু!' বড় ভাই ধরমড় করে উঠে ছোট ভাইকে ঘুম থেকে তুলে স্বপ্নের কথা বলল৷ কিন্তু কে কার কথা শোনে! ছোট ভাই আরো জুতসই করে মূর্তির গায়ে পা রেখে ঘুমাতে লাগল৷ কিছুক্ষণ পরেই আবার সেই স্বপ্ন৷ এবার রীতিমত হুমকি! তাড়াতাড়ি জেগে উঠে ছোট ভাইয়ের ঘুম ভাঙাতেই বিরক্ত হয়ে সে বলল,' এবার ভগবান দেখা দিলে আমার সাথে সরাসরি কথা বলতে বলবি৷ অন্যায় যদি হয়, সেটাতো আমি করছি! তোর ভগবান আমাকে না বলে তোর উপরে চোটপাট করছে কেন?'

এবার স্বপ্নে দেখা দিলে বড় ভাই ভগবানকে সেই কথা বলার সঙ্গে সঙ্গে ভগবান অগ্নিশর্মা হয়ে বললেন,' তুই আমাকে মানিস বলেই তো তোকে বলতে পারছি৷ ও তো আমাকে মানেই না! ওকে বললে ও কি মানবে আমার কথা? তাই ওকে বলে লাভ কি?'

ভারতের আইনও এই ভগবানের মত৷ যে মানে, তার উপরেই যত চোটপাট! যে মানে না, তাকে কিছু বলার হিম্মত নেই!

No comments:

Post a Comment