Sunday, October 18, 2015

হিন্দুত্বকে আমি আমার জাতীয়তা বা Nationality বলে মনে করি

হিন্দুত্বকে আমি আমার জাতীয়তা বা Nationality বলে মনে করি৷ আমার মতে ভারতীয় ও হিন্দু শব্দ সমার্থক৷ কিন্তু ভারতীয় শব্দটার বদলে আমি হিন্দু শব্দটা এই কারণেই ব্যবহার করার পক্ষে যে, সেকু-মাকুরা ভারতীয় শব্দটার প্রকৃত অর্থটাকে কলুষিত করে দিয়েছে৷ আজ ভারতীয় বলতে কাগজে কলমে ভারতের নাগরিকদেরকে বোঝায়৷ পাকিস্তানের পতাকা তুললেও তারা ভারতীয়৷ বন্দেমাতরম বলতে অস্বীকার করলেও তারা ভারতীয়৷ জামাত, আইসিসের দালাল হলেও তারা ভারতীয়৷ আবার রাশিয়া-চিনের দালালি করলেও তারা ভারতীয়৷ মাদ্রাসায় তিরঙ্গা তুলতে রাজী না হলেও তারা ভারতীয়, আবার ঈদের দিন স্বামী বিবেকানন্দের মূর্তি ঢেকে রাখার ইচ্ছা প্রকাশ করলেও তারা ভারতীয়৷ ভারতে থেকে, ভারতের খেয়ে ভারতের মূল স্রোত থেকে নিজেদের আলাদা করে রাখলেও, ভরতের আইন মানতে অস্বীকার করলেও তারা ভারতীয়! তাই ভারতীয় শব্দটা আজ আর সঠিকভাবে ভারতীয় ভাবটার দ্যোতক হতে পারছে না৷ আর এই শব্দটাকে ব্যবহার করে দেশের শত্রুদেরকেও প্রশ্রয় দেওয়া হচ্ছে, দেশপ্রেমী নাগরিকদেরকে বিভ্রান্ত করে ভারতের শত্রুদেরকে চিনতে দেওয়া হচ্ছে না৷

তাই হিন্দু শব্দটাই প্রকৃত অর্থে ভারতীয়ত্বকে প্রতিফলিত করে বলে আমি মনে করি৷ এর সাথে উপাসনা পদ্ধতির কোন সম্পর্ক নাই৷ একজন আমেরিকার প্রকৃত নাগরিক যদি নিজেকে আমেরিকান বলতে গর্ব অনুভব করে, বৃটেনের একজন প্রকৃত নাগরিক যদি নিজেকে বৃটিশ বলতে গর্ব অনুভব করে, আমি হিন্দুস্থানের দেশভক্ত নাগরিক নিজেকে হিন্দু বলতে গর্বিত হব না কেন? সেকু-মাকুরা চাড্ডি বলবে বলে?

No comments:

Post a Comment